শিক্ষাক্ষেত্রে মনোবিজ্ঞানের প্রয়োজনীয়তা কী?

Rumman Ansari   Software Engineer   2024-05-22 12:21:54   25 Share
Subject Syllabus DetailsSubject Details
☰ Table of Contents

Table of Content:


শিক্ষাক্ষেত্রে মনোবিজ্ঞানের প্রয়োজনীয়তা কী? (What is the necessity of Psychology for Education?)

উত্তর : শিক্ষা প্রক্রিয়াকে সার্থক করে তুলতে এবং তার উন্নতিকরণে মনোবিজ্ঞানের তথ্য, তত্ত্ব ও নীতি সম্পর্কে বিশেষ জ্ঞান প্রয়োজন। শিক্ষা প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ দিক, যেমন—শিক্ষা ও শিক্ষণ পদ্ধতি, পাঠক্রম, মূল্যায়ন ইত্যাদি সবই মনোবিজ্ঞানের আলোচিত বিষয়। তাই শিক্ষাক্ষেত্রে মনোবিজ্ঞানের প্রয়োজনীয়তা রয়েছে।

বিদ্যালয় শিক্ষার ক্ষেত্রে মনোবিজ্ঞান প্রয়োজনীয় কেন? (Why Psychology is necessary in school education?)

উত্তর : বিদ্যালয় শিক্ষার উদ্দেশ্যগুলি পূরণ করতে যেসব ব্যবস্থা, উপকরণ এবং প্রক্রিয়ার প্রয়োজন হয় তার অধিকাংশই মনোবিজ্ঞানের বিষয়, সেই কারণে বিদ্যালয় শিক্ষার ক্ষেত্রে মনোবিজ্ঞান অপরিহার্য।

শিক্ষা ও মনোবিজ্ঞানের মধ্যে দুটি পার্থক্য উল্লেখ করো। (Find out two differences between Education and Psychology.)

উত্তর : শিক্ষা ও মনোবিজ্ঞানের দুটি পার্থক্য হল – (i) মনোবিজ্ঞান একটি মৌলিক বিজ্ঞান। সেই অর্থে শিক্ষা মৌলিক বিজ্ঞান নয়। দর্শন, মনোবিদ্যা, সমাজবিদ্যা, অর্থনীতি প্রভৃতি সব নিয়েই শিক্ষাবিজ্ঞান। (ii) মনোবিজ্ঞান বিষয়নিষ্ঠ বিজ্ঞান, অপরদিকে শিক্ষা নিয়মনিষ্ঠ বিজ্ঞান।

শিক্ষা মনোবিজ্ঞানের দুটি পদ্ধতি উল্লেখ করো। (Mention any two methods of Educational Psychology.)

উত্তর : শিক্ষা-মনোবিজ্ঞানের দুটি বহুল প্রচলিত পদ্ধতি হল – (i) পর্যবেক্ষণ —কর্ম সম্পাদনকালে ব্যক্তির আচরণের বিশ্লেষণ করে লিপিবদ্ধ করাকেই পর্যবেক্ষণ বলে। (ii) পরীক্ষামূলক পদ্ধতি —এই পদ্ধতিতে গবেষণাগারে স্বতন্ত্র চলকের সঙ্গে নির্ভরশীল চলকের সম্পর্ক নির্ণয় করা হয়।

‘শিক্ষা মনোবিজ্ঞান বিজ্ঞানের একটি বিষয়'—আলোচনা করো।('Educational psychology is a subject of Science'-Discuss.)

উত্তর : কোনো বিজ্ঞানের বিষয় হতে গেলে কতকগুলি শর্ত মানতে হয়, যেমন—বিষয়ের পরিধি বিস্তৃত হবে, বিষয় অনুশীলনের নিজস্ব পদ্ধতি থাকবে, নিজস্ব সমস্যা থাকবে এবং তার সমাধানের উপায়ও থাকবে। শিক্ষা-মনোবিজ্ঞান এই শর্তগুলি পূরণ করে। এজন্য শিক্ষা মনোবিজ্ঞান বিজ্ঞানেরই বিষয় বলে স্বীকৃত হয়েছে।

শিক্ষা-মনোবিদ্যার প্রধান উদ্দেশ্য কী ? (What is the main objective of Educational Psychology?)

উত্তর : শিক্ষা-মনোবিজ্ঞানের প্রধান উদ্দেশ্য হল নির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ করা যার সাহায্যে শিক্ষার্থীরা যেমন তাদের সমস্যাসমাধানের মাধ্যমে উন্নত ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে পারে তেমনি শিক্ষকরাও যাতে তাঁদের পেশাগত ও সমাজগত উদ্দেশ্যপূরণ করতে পারেন।

শিক্ষা-মনোবিজ্ঞানের দুটি আধুনিক প্রবণতা উল্লেখ করো। (Mention two current trends of Educational Psychology.)

উত্তর : শিক্ষা-মনোবিজ্ঞানের দুটি আধুনিক প্রবণতা হল – (i) নির্মিতিবাদ এবং (ii) শ্রেণিকক্ষে শিক্ষার্থী-বৈচিত্র্য।

নিম্ন পারদর্শিতাসম্পন্ন শিক্ষার্থীদের নির্দেশনা দেওয়ার ক্ষেত্রে শিক্ষা- মনোবিজ্ঞানের কোন্ শাখা সাহায্য করে? ( Which content or part of Educational Psychology will help you to deal with low acheiver students?)

নিম্ন সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের শিক্ষা বা নির্দেশনা দেওয়ার ক্ষেত্রে শিক্ষা-মনোবিজ্ঞানের বিকাশমূলক শাখা এবং সংশোধনমূলক শিক্ষা বিশেষ সাহায্য করে।