চিন্তন

Rumman Ansari   Software Engineer   2024-05-21 09:43:17   43  Share
Subject Syllabus DetailsSubject Details
☰ TContent
☰Fullscreen

Table of Content:

চিন্তনের পর্যায়

চিন্তন এক ধরণের জটিল মানসিক প্রক্রিয়া যার আবার তিনটি মানসিক পর্যায় থাকে যেমন, প্রত্যক্ষণগত পর্যায় (perceptual), ভাবগত পর্যায় (ideational level), এবং ধারণাগত পর্যায় (conceptual level) ।

প্রত্যক্ষণগত পর্যায়

প্রত্যক্ষণগত পর্যায় হলো চিন্তনের প্রাথমিক ও সহজতর পর্যায়। যখন কোন ইন্দ্রিয়গ্রাহ্য বস্তু থেকে আমরা সংবেদন লাভ করি তখন মস্তিষ্ক ঐ বস্তুর একটি মানসিক চিত্র প্রস্তুত করে এবং আমাদের পূর্ব অভিজ্ঞতা ও অনুভূতি অনুযায়ী তার অর্থবোধক ব্যাখ্যা প্রণয়ন করে অর্থাৎ আমরা বস্তুটি প্রত্যক্ষণ করি। উদ্দিপক এক হলেও প্রত্যক্ষণ সব সময় এক হয়না। ব্যক্তির আবেগ ও অভিজ্ঞতা অনুযায়ী উদ্দিপকের অর্থ বদলে যায়। যেমন কোন ধান ক্ষেতের প্রতি তার কৃষক মালিক যে দৃষ্টি নিয়ে দেখবে, একজন শিল্পী ঠিক সে দৃষ্টিতে দেখবেনা। অতএব প্রত্যক্ষণ সময়ই বস্তুর বাস্তবিকতার সাথে সম্পর্ক রাখে না। বরং তা ব্যক্তির পূর্ব অভিজ্ঞতা, অবস্থা, অনুভূতি ইত্যাদির সম্পর্ক যুক্ত থাকে।

ভাবগত পর্যায়

চিন্তনের দ্বিতীয় পর্যায় হলো ভাবগত পর্যায়। আমরা যখন পূর্ব অভিজ্ঞতাকে আমাদের স্মরণে আনার চেষ্টা করি তখন প্রত্যক্ষণগত পর্যায় থেকে আমরা ভাবগত পর্যায়ে উত্তীর্ণ হই। এই পর্যায়ে বস্তু বা ঘটনার মানসিক চিত্রের বদলে তার একটি কাল্পনিক অবয়ব গঠনে সক্ষম হই। পূর্বে কোন বস্তু বা ঘটনা' প্রত্যক্ষণের মানসিক চিত্র যতটা পুংখানুপুংখ হয় ভাবগত পর্যায়ে তা হয়না। পরীক্ষণের মাধ্যমে দেখা গেছে দৃশ্য বা শ্রাব্য উদ্দিপকের কল্পনা (imagination) যতটা সহজ গন্ধ, স্বাদ বা স্পর্শগত উদ্দিপকের কল্পনা ততটা সহজ নয়। ভাবগত পর্যায় প্রত্যক্ষণগত পর্যায়ের চেয়ে অনেক স্বাধীন ও অনিয়ন্ত্রিত। কোন উদ্দিপক যে ভাবে আমাদের ইন্দ্রিয়ের সংস্পর্শে আসবে প্রত্যক্ষণও তদ্রুপ হবে কিন্তু কল্পনা (image) উদ্দিপকের উপর নির্ভর করেনা বরং উদ্দিপকের উপস্থিতি ছাড়াই সমগ্র উদ্দিপক বা তার অংশবিশেষকে কল্পনায় আনা যায়। সেকারণেই মানসপটে উদ্দিপক বা তার যে কোন অংশকে কল্পনায় বা ভাবগত পর্যায়ে ধারণ করা সম্ভব, তবে পার্থক্য শুধু এইটুকু যে, প্রত্যক্ষণ নির্দিষ্ট ও সুস্পষ্ট এবং কল্পনা সুস্পষ্ট নয়।

ধারণাগত

চিন্তনের ধারণাগত পর্যায়ে বস্তু বা ঘটনা'কেবল প্রত্যক্ষণ ও কল্পন পর্যায়ই থাকেনা বরং এগুলির ধারণা ও অর্থের মধ্যে আন্তসস্পর্ক খুঁজে বেড়ায়। ফলে মানসিক পর্যায় মৌখিক ও বিমূর্তকরণ প্রক্রিয়ার সংমিশ্রণের মাধ্যমে যে সাধারণ বোধ বা ব্যাখ্যা তৈরী তাই হল ধারণা। ধারণা চিন্তন প্রক্রিয়ার চূড়ান্ত ফসল।