আরবি সাত দিনের নাম বাংলায়

Rumman Ansari   Software Engineer   0000-00-00 00:00:00   84 Share
Subject Syllabus DetailsSubject Details
☰ Table of Contents

Table of Content:


আরবি সাত দিনের নাম বাংলায়

আরবি সপ্তাহের নামঃ আসসালামু আলাইকুম, আরবি সাত দিনের নাম বাংলায় পোস্টে আপনাদের স্বাগতম। সৃষ্টিকর্তার সন্তুষ্টির জন্যে বা অন্য কারনে আরবি ভাষা শিখে থাকি। আরবি ভাষা হলো প্রবিত্র কুরআন শরীফের ভাষা। আরবি ভাষা শিখতে হলে প্রথমেই জেনে নেওয়া উচিৎ আরবি ৭ দিনের নাম।

দুনিয়া শুরু থেকে শেষ পর্যন্ত যত জাতি আসবে তাঁরা যে যা ভাষায় কথা বলুক, মৃত্যুর পর তাঁরা আরবিতে কথা বলবে এবং জান্নাতের ভাষা হবে আরবি। আরবি থেকে বাংলা অনুবাদ পড়েও আরবি ভাষা শিখতে পারা যায়। বাংলাদেশে অনেক মাদ্রাসা রয়েছে যেখানে আরবি ভাষা শিখানো হয়ে থাকে।

আরবিতে সাত দিনের নাম বাংলা উচ্চারণ সহ দেওয়া থাকলে অনেক সহজেই আমরা আরবিতে সপ্তাহের সাত দিনের নাম কি তা শিখতে পারি। সপ্তাহের দিনগুলি যেকোন ভাষায় অপরিহার্য শব্দভাণ্ডার। আরবি ভাষায় একটি ব্যতিক্রম নয়। আরবদের বাকি বিশ্বের মতো সাত দিন আছে। আরবীতে সপ্তাহের ৭ দিনের তালিকা উচ্চারণ এবং অনুবাদ সহ।

আরবি সপ্তাহের ৭ টি দিন বা বারের নাম

এখানে আমরা আরবি সাত দিনের নাম বাংলায় উচ্চারণ সহ দিয়েছি। প্রত্যেক মাদ্রাসা ছাত্রছাত্রীদের Arabic 7 days name জানা থাকা জরুরী। মুসলমান হিসাবে আমাদের প্রত্যেকের ৭ দিনের নাম আরবিতে জানা অপরিহার্য ছিলো। কিন্তু আমরা জানি না, তাহলে চলুন জেনে নেওয়া যাক আরবি সাত দিনের নাম বাংলায় উচ্চারণ সহঃ

আরবিতে সাত দিনের নাম উচ্চারণ আরবি সাত দিনের নাম বাংলায়
يوم السبت ইয়াওমুস সাবত শনিবার
يوم الاحد ইয়াওমুল আহাদ রবিবার
يوم الاثنين ইয়াওমুল ইছনিন সোমবার
يوم الثلاثاء ইয়াওমুল তালাহতা মঙ্গলবার
يوم الاربعاء ইয়াওমুল আরবাহ বুধবার
يوم الخميس ইয়াওমুল খামীস বৃহস্পতিবার
يوم الجمعة ইয়াওমুল জুমুয়া শুক্রবার

বিভিন্ন ভাষায় বিভিন্ন শব্দ দিয়ে উচ্চারণ করা হয় সপ্তাহের প্রতিদিন। আরবী সপ্তাহের প্রথম দিন, রবিবার আরবিতে লেখা হয় يوم الاحد এবং উচ্চারিত হয় "ইয়াওমুল আহাদ"। সপ্তাহের দ্বিতীয় দিন, সোমবার আরবিতে লেখা হয় يوم الاثنين এবং উচ্চারিত হয় "ইয়াওমুল ইছনিন"। সপ্তাহের তৃতীয় দিন, মঙ্গলবার। আরবিতে লেখা হয় يوم الثلاثاء এবং উচ্চারিত হয় "ইয়াওমুল তালাহতা"। সপ্তাহের চতুর্থ দিন, বুধবার আরবিতে লেখা হয় يوم الاربعاء এবং এটিকে "ইয়াওমুল আরবাহ" হিসাবে উচ্চারণ করা হয়। সপ্তাহের পঞ্চম দিন, বৃহস্পতিবার আরবিতে লেখা হয় يوم الخميس এবং এটিকে "ইয়াওমুল খামীস" হিসাবে উচ্চারণ করা হয়। সপ্তাহের ষষ্ঠ দিন, শুক্রবার আরবি ভাষায় লেখা হয় يوم الجمعة এটিকে "ইয়াওমুল জুমুয়া" হিসেবে উচ্চারণ করা হয়। সপ্তাহের শেষ এবং সপ্তম দিন, শনিবার আরবি ভাষায় লেখা হয় يوم السبت এবং এটি "ইয়াওমুস সাবত" হিসাবে উচ্চারিত হয়।

আরব বিশ্বে সপ্তাহটি সাধারণত রবিবার দিয়ে শুরু হয়। এছাড়াও, দিনগুলি সংখ্যা থেকে উদ্ভূত হয়। সুতরাং, প্রযুক্তিগতভাবে বলতে গেলে, রবিবার হল প্রথম দিন, সোমবার দ্বিতীয় দিন ইত্যাদি।



You May Like

"ইসলামী প্রশ্নোত্তর কোর্সে আপনি ইসলামী ধর্মের বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে পারেন। এই অনলাইন কোর্সে আপনি কুরআন, হাদীস, ইসলামী ইতিহাস, ও আরও বিষয়ে বিস্তারিত জানতে পারেন।"