ইবলিস কে নিয়ে ৪নং শিক্ষা

Rumman Ansari   Software Engineer   2024-06-12 09:16:36   17 Share
Subject Syllabus DetailsSubject Details
☰ Table of Contents

Table of Content:


৪নং শিক্ষা : ইবলিস মুয়াল্লিমুল মালাকুত বা ফেরেস্তাদের শিক্ষক হওয়ার কারণে যে মনোভাবটা তার মধ্যে ঢুকেছিল, আমাদের মধ্যেও যারা মুয়াল্লিমুল উলামা বা আলেমগণের শিক্ষক তাদেরকে শয়তান এ ব্যাপারে সহজে বুঝাতে সক্ষম হবে যে আপনি কি কারো চাইতে এলেমের দিক থেকে খাট আছেন যে, আপনি ওমুকের নেতৃত্ব মেনে নিবেন, শয়তানের এই ধরণের ওয়াস-ওয়াসায় আমাদের মধ্যে এরূপ ধারণা করা খুব সহজ হয়ে পড়ে যে আমি তো অমুকের চাইতে উত্তম।

আমি নিজেই স্বীকার করছি যে, এই ধরণের ওয়াস-ওয়াসা দেয়ার জন্যে ইবলিস যখনই আমার কাছে আসে তখনই শয়তানের মুখে লাথি মেরে তাড়াই আর আল্লাহর নিকট সর্বদাই মুনাজাত করি যে আল্লাহ আমি কয়েক খানা বই লেখার কারণে শয়তান আমাকে ওয়াস-ওয়াসা দিতে চায়। যা আমার প্রশংসা করার মাধ্যমে, আমি তখনই আল্লাহর আশ্রয় প্রার্থনা করি এবং এই কারণে আমি যখনই কোথাও যাই কিংবা যখন কোথাও ওয়াজ করতে বা তাফসীর করতে যাই তখন এমন পোশাক আশাকে যাই যেন সাধারণের চাইতে আমাকে পৃথক করে দেখার কেউ সুযোগ না পায়।

এভাবে নিজেকে অপরের চাইতে ছোট মনে করে ৭০ বছর কাটিয়ে দিয়েছি। এখন আল্লাহর কাছে হর হামেশা মুনাজাত করি যে ঐ সর্বনাশা ধারণা আমার মধ্যে এক সেকেন্ডের জন্যেও সৃষ্টি না হয় যে আমি কারো চাইতে বড়। বরং আমি একটা জিনিসের উপর আমল করি যা আমি এই জন্যে বলছি যে যদি এর থেকে কেউ কোন শিক্ষা খুজে পান তাহলে তা যেন গ্রহণ করতে পারেন তা হচ্ছে এই যে যারা আমার বই প্রকাশ করেন তারা আমাকে বারং বার বলেছেন আপনার সংক্ষিপ্ত জীবনীটা লিখে দিন যা আমরা বইয়ের ব্যাক পেজে সংক্ষিপ্তকারে প্রকাশ করলে যেন আমার বইয়ের প্রতি মানুষের আকর্ষনটা আরো তুলনামূলক ভাবে বেশী সৃষ্টি হতে পারে।

শয়তান পরিচিতি

তার জবাবে আমি মুখেও যেমন বলি তেমন আমার বইতেও লিখেছি। আমার লেখাগুলো কারো কাছে গ্রহণযোগ্য মনে হলে তিনি তা পড়বেন আর কারো পছন্দ না হলে তিনি তা পড়বেন না। আমি তো মাইকের হর্ণের মতো কাজেই মাইকের হর্ণের কি মর্যাদা থাকতে পারে? মর্যাদা তারই যার কথা মাইকের মাধ্যমে শুনি। তাই আমার মুখদিয়ে যা বা আমার লেখা থেকে কেউ কোন উপকার পেলে তার জন্যে আমি কোন প্রশংসা পাওয়ার হকদার নই। প্রশংসা যদি কিছু পাওনা হয় তবে আমাকে দিয়ে যিনি বলান এবং আমাকে দিয়ে যিনি লেখান প্রশংসা সবটুকু তাঁর। কাজেই তাকে চিনুন আমাকে চেনার কোন দরকার নেই।