- Aপেশোয়ার
- Bলাহোর
- Cহায়দারাবাদ
- Dমুলতান
বৌদ্ধ ধর্ম, যা ভারতবর্ষ ও মধ্য এশিয়াতে বিস্তার লাভ করেছিল, তাও একটি পৌত্তলিক ধর্মে পরিবর্তিত হয়ে গিয়েছিল। মূর্তি বৌদ্ধ ধর্মের লাগাম ধরে পথ চলছিল। যেখানেই তাদের কাফেলা বিশ্রাম মানসে কিছুক্ষণের জন্য হলেও ছাউনি ফেলত সেখানেই গৌতম বুদ্ধের মূর্তি স্থাপন করা হত এবং দেখতে না দেখতেই একটি উপাসনাগৃহ তৈরি হয়ে যেত।
জ্ঞানী পণ্ডিতমহল এখন পর্যন্ত এই ধর্ম ও এর প্রতিষ্ঠাতা সম্পর্কে সন্দিহান যে, আসমান-যমীন, এমন কি স্বয়ং মানুষের স্রষ্টা আল্লাহ্র অস্তিত্বে তার বিশ্বাস ছিল কি না অর্থাৎ তিনি স্বয়ং স্রষ্টার অস্তিত্বে বিশ্বাসী ছিলেন কি না । তাঁরা তো বিস্মিত যে, স্রষ্টার প্রতি ঈমান ও গভীর বিশ্বাস ছাড়া এই বিরাট ধর্ম কি করে টিকে রইল!
[তথ্যসূত্র: নবীয়ে রহমত - সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম - সাইয়েদ আবুল হাসান আলী নদভী - আবু সাঈদ মুহাম্মদ ওমর আলী অনূদিত - পৃষ্ঠা নম্বর: 50]
নবী করীম (সা)-এর পত্রাবলী: যে সব রাজা-বাদশাহ ও সম্রাটের নামে এসব পত্র প্রেরণ করা হয়েছিল তাঁদের মধ্যে রোম সম্রাট হেরাক্লিয়াস, পারস্য সম্রাট খসরূ পারভেয, আবিসিনিয়া অধিপতি নাজাশী ও মিসরের বাদশাহ মুকাওকিসের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য ।
হেরাক্লিয়াসের নামে প্রেরিত পত্র তিনি হযরত দাহিয়্যাতুল-কালবী মারফত পাঠান এবং তিনি বসরার শাসক ও সর্দারের মাধ্যমে এই পত্র সম্রাট হেরাক্লিয়াস অবধি পৌঁছে দেন ।
[তথ্যসূত্র: নবীয়ে রহমত - সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম - সাইয়েদ আবুল হাসান আলী নদভী - আবু সাঈদ মুহাম্মদ ওমর আলী অনূদিত - "নবী করীম (সা)-এর পত্রাবলী" নামক অধ্যায় থেকে]
আবিসিনিয়ার রাজধানী ছিল Axum. এটি ছিল একটি স্বাধীন ও স্বায়ত্তশাসিত হুকুমত যা কোন ভিনদেশী হুকুমতের অধীন ছিল না এবং কাউকে খাজনা কিংবা ট্যাক্স দিত না । বায়যানটাইন সাম্রাজ্যের সঙ্গে তার সম্পর্ক ছিল কেবল ধর্মীয় আর সে ধর্মীয় সম্পর্ক খৃষ্ট ধর্মের।
[তথ্যসূত্র: নবীয়ে রহমত - সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম - সাইয়েদ আবুল হাসান আলী নদভী - আবু সাঈদ মুহাম্মদ ওমর আলী অনূদিত - পৃষ্ঠা নম্বর: 314]
ড. রাজেন্দ্রপ্রসাদ