কাঁটা

Rumman Ansari   2024-02-10   Developer   islam > কাঁটা   63 Share

অতীতে কোনো এক দেশে ভয়ংকর এক শান্তির নিয়ম ছিল। অপরাধীদেরকে ক্ষুধার্ত সিংহের কাছে ছেড়ে দেওয়া হতো। আর এই বীভৎস চিত্র দেখার জন্য এলাকার সব মানুষ সেখানে জড়ো হতো।

সেদিনের সে অভিযুক্ত ব্যক্তি ছিল এক ক্রীতদাস (গোলাম) যে তার মালিক থেকে পালিয়েছিল। নিয়মানুযায়ী তাকে চারিদিকে উচ্চ প্রাচীর দেওয়া এক মাঠের মধ্যে নিক্ষেপ করা হলো। তারপর সেখানে ছেড়ে দেওয়া হলো এক ক্ষুধার্ত সিংহকে। ক্ষুধার্ত সিংহ হাতের কাছে এমন আহার পেয়ে ত্বরিত ভক্ষণ করার উদ্দেশ্যে গরিব অসহায় এ ব্যক্তির উপর যেই আক্রমণ করতে ঝাঁপিয়ে পড়বে, ঠিক এমন সময় হঠাৎ করে সে নিজেকে সামলে নিল। তারপর সে ক্রীতদাসটির হাত লেহন (চাটতে) করতে লাগল! উপস্থিত জনগণ তো অবাক! এটা কিভাবে সম্ভব? সবাই ক্রীতদাসটির কাছে এর কারণ জানতে চাইল।

ক্রীতদাস জবাব দিল, "একদিন এ সিংহটিকে আমি জঙ্গলের ভিতরে দেখি। তার থাবার ভিতর একটা কাঁটা বিধে যাওয়ার কারণে প্রচণ্ড ব্যথায় কাতরাচ্ছিলো সে। আমি তার কাঁটাটি বের করে দেই। সেদিন থেকে আমরা দু'জনে একে অপরের ভাল বন্ধু হয়ে যাই।"

সেখানে উপস্থিত সকলের মনে এ ঘটনা স্পর্শ করল। তারা মর্মাহত হলো। সিংহ এবং ক্রীতদাসকে তারা মুক্ত করে দিল। মুক্ত হয়ে সিংহটি উপস্থিত লোকজনের সামনেই ক্রীতদাসকে এমনভাবে অনুসরণ করতে লাগল যেন এটা তার পোষা বিড়াল।

দেখ, কতই না যথার্থ আমাদের মহানবির (সা.) এ বাণী:

"আল্লাহ তাদের প্রতি দয়া প্রদর্শন করেন যারা দয়াবান। সুতরাং জমিনে যেসব সৃষ্টিকুল আছে তাদের প্রতি তোমরা দয়াবান হও, তাহলে, আসমানে যিনি আছেন তিনিও তোমাদের প্রতি দয়া প্রদর্শন করবেন।" (আল-তিরমিযি)

الرَّاحِمُونَ يَرْحَمُهُمُ الرَّحْمَنُ ارْحَمُوا مَنْ فِي الْأَرْضِ يَرْحَمْكُمْ مَنْ فِي السَّمَاءِ (رواه الترمذي)

(আল-রাব্বিমূনা ইয়ারব্বামুহুম আল-রাব্বমানু ইরহহ্বামূ মান ফী আল- আরদ্বি ইয়ারব্বামকুম মান ফী আল-সামায়ি)