যোগ্যতা

Rumman Ansari   Software Engineer   2024-05-20 07:00:08   16 Share
Subject Syllabus DetailsSubject Details
☰ Table of Contents

Table of Content:


যোগ্যতার ধারণা

যোগ্যতা বলতে কোন কাজ করার বা করতে পারার গুণ, সামর্থ্য বা সক্ষমতাকে বুঝায়। The ability to do something successfully or efficiently is competency.(https://en.oxforddictionaries.com/)। যোগ্যতা বা সামর্থ্যগুলো অবশ্যই নির্দিষ্ট সময়ের মধ্যে অর্জনযোগ্য হবে। একই সাথে সেগুলো যাচাই বা মূল্যায়নযোগ্য বা পরিমাপযোগ্য হবে। শিক্ষার ক্ষেত্রে বলা যায় একটি নির্দিষ্ট স্তরের শিক্ষা শেষে শিক্ষার্থীরা যে জ্ঞান, দক্ষতা ও দৃষ্টিভঙ্গি'র সমন্বয়ে গঠিত সামর্থ্যগুলো অর্জন করবে বলে আশা করা হয় সেগুলোকে যোগ্যতা বলে। A competency is the capability to apply or use a set of related knowledge, skills, and abilities required to successfully perform "critical work functions" or tasks in a defined work setting. Competencies often serve as the basis for skill standards that specify the level of knowledge, skills, and abilities required for success in the workplace as well as potential measurement criteria for assessing competency attainment.

(http://www.instruction.greenriver.edu/avery/faculty/pres/tesol04/comptetencies3.htm)। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষার বিভিন্ন যোগ্যতাভিত্তিক শিক্ষাক্রম চালু আছে। ১৯৮৬ সালে সর্বপ্রথম বাংলাদেশে প্রাথমিক স্তরে যোগ্যতাভিত্তিক শিক্ষাক্রম প্রণয়নের কাজ শুরু হয়। দেশব্যাপী প্রথম শ্রেণিতে যোগ্যতাভিত্তিক শিক্ষাক্রম প্রবর্তনের কাজ আরম্ভ হয় ১৯৯২ সালে। যে শিক্ষাক্রমে কোন স্তরের শিক্ষা শেষে প্রত্যেক বিষয় ও শ্রেণির নির্ধারিত অর্জন উপযোগী যোগ্যতাগুলো ক্রমানুসারে অর্জন করার লক্ষ্যে বিন্যস্ত করা হয়েছে তাকে যোগ্যতাভিত্তিক শিক্ষাক্রম বলে।

যোগ্যতার বৈশিষ্ট্য

১. যোগ্যতাসমূহ অবশ্যই জ্ঞান, দক্ষতা বা দৃষ্টিভঙ্গি অর্জনযোগ্য পরিপূর্ণ ও দৃশ্যমান প্রকাশ হতে হবে।

২. যোগ্যতাসমূহ অবশ্যই পরিমাপযোগ্য হতে হবে।

৩. যোগ্যতা অর্জনকারী বাস্তব জীবনে প্রয়োজনের সময়ে সেগুলো কাজে লাগাতে পারলে সেই জ্ঞান, দক্ষতা বা দৃষ্টিভঙ্গিকে তার একটি যোগ্যতা বলা যাবে।

৪. শিখনফলের (learning objectives) সাথে যোগ্যতার (Competencies) পার্থক্য আছে। শিখনফল তত্ত্বীয় জ্ঞান ও প্রয়োগিক দক্ষতার সমন্বয়ে গঠিত হয়। কিন্তু যোগ্যতা হলো জ্ঞান, দক্ষতা ও দৃষ্টিভঙ্গির প্রায়োগিক ও দৃশ্যমান অবস্থা। এ জন্য বলা হয় Competencies, therefore, may incorporate a skill, but are more than the skill; they include abilities and behaviours, as well as knowledge that is fundamental to the use of a skill.(http://www.talentalign.com/skills-vs-competencies-whats-the-difference/)

৫. শিখনফলের মতই যোগ্যতাসমূহ লেখার সময় সুর্নির্দিষ্ট, পরিমাপযোগ্য এবং আচরণিক পরিভাষায় লিখতে হয়। শিখনফলের মাধ্যমে যেখানে শুধু প্রশিক্ষণার্থী বা শিক্ষার্থী কী অর্জন করবে জানা যায় সেখানে যোগ্যতার মাধ্যমে সে অর্জনগুলো কীভাবে অর্জন ও প্রয়োগ করবে তা নিশ্চিত করা হয়।

৬. যোগ্যতা প্রকৃতপক্ষে দৃশ্যমান ও উপযুক্ত সামর্থ্য প্রদর্শনের ওপর প্রতিষ্ঠিত।